Friday , April 20 2018
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে তারানার নেতৃত্বে যাচ্ছেন ২২ জন

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে তারানার নেতৃত্বে যাচ্ছেন ২২ জন

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ উপলক্ষে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে ২২ সদস্যের একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা যাচ্ছেন। এই উপগ্রহ উৎক্ষেপণের সঙ্গে শুরু থেকে যুক্ত থাকায় বর্তমান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বারের বদলে তাকে পাঠানো হচ্ছে বলে জানা গেছে।

আগামী ২৪ এপ্রিল ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ উৎক্ষেপন হতে পারে। তবে এই তারিখে হবে কিনা সেটি নির্ভর করবে আবহাওয়াসহ আরো কিছু বিষয়ের ওপর। তাই তারানা হালিমের নেতৃত্বে প্রতিনিধি দলটি ২১ এপ্রিল সেখানে যেতে পারেন। তাদের এই সফর হবে চার দিনের।

ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইচ টিপে উদ্বোধনের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।

প্রতিনিধি দলে থাকছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ। তিনি বলেন, মন্ত্রী তারানা হালিম শুরু থেকেই এই স্যাটেলাইট উৎপক্ষেপণের সঙ্গে জড়িত। এখন তার মন্ত্রণালয় পরিবর্তন হয়েছে। তবুও হয়তো তাকে সম্মান জানিয়ে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে। এর মাধ্যমে নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটবে।

এরই মধ্যে রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনা হয়েছে। প্রায় ২১৯ কোটি টাকা ব্যয়ে মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় ১৫ বছরের জন্য এই কক্ষপথ কেনা হয়েছে।

স্যাটেলাইট পাঠানোর কাজটি বিদেশে হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই। এ জন্য গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে; যা নিয়ন্ত্রণে ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনের যন্ত্রপাতিও আমদানি করেছে বিটিআরসি।

Check Also

বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে ফেসবুক পোস্টে যা বললেন মার্ক জাকারবার্গ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পাঁচ কোটি গ্রাহকের তথ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার কৌশল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *