Monday , April 23 2018
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফোনে আড়ি পাতছে ফেসবুক!

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফোনে আড়ি পাতছে ফেসবুক!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সারা দুনিয়াকে যেমন হাতের মুঠোয় এনে দিচ্ছে, তেমনই এটি আপনাকে বিপদেও ফেলতে পারে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ব্যক্তিগত ফোন কল ও ম্যাসেজ নজরদারি করে ফেসবুক।

আন্তর্জাতিক ওয়েবসাইট ‘আরস টেকনিকা’-এর এক রিপোর্টে এমনটি দাবি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, একজন গ্রাহক কবে, কোন ফোন নম্বরে, কতক্ষণ কথা বলছেন, তা চুপিসারে তথ্য জমা করছে ফেসবুক। এমনকী গ্রাহকের কনটাক্ট লিস্টও তারা নিজেদের কাছে কপি করে রাখছে। একমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসে এ ধরনের ‘অনৈতিক’ কাজ করছে ফেসবুক।

যদিও এই অভিযোগ অস্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এই অভিযোগের পরে ফেসবুক ঘোষণা করেছে, যে ব্যবহারকারীরা ডেটা সংগ্রহ করার অনুমতি দেন, শুধু তাদেরই ডেটা সংগ্রহ করা হয়।

এ বিষয়ে নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদপত্রে বড় করে বিজ্ঞাপন দিয়েছে ফেসবুক। মার্ক জুকেরবার্গের পক্ষ থেকে বলা হয়, আপনাদের তথ্য সুরক্ষিত রাখা আমাদের দায়িত্ব। সেটা যদি আমরা না পারি আমরা এটার যোগ্য নই।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির জেরে বর্তমানে বেশ অস্বস্তিতে আছে ফেসবুক। যার প্রভাব পড়েছে তাদের ব্যবসাতেও। এর রেশ কাটতে না কাটতে আরস টেকনিকা এর এই অভিযোগ ফেসবুকের অস্বস্তি আরো বাড়িয়ে দিয়েছে।

Check Also

বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে ফেসবুক পোস্টে যা বললেন মার্ক জাকারবার্গ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পাঁচ কোটি গ্রাহকের তথ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার কৌশল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *