Friday , April 20 2018
Home / জীবনযাপন / বয়স বাড়বে, কিন্তু বুড়ো হবেন না!

বয়স বাড়বে, কিন্তু বুড়ো হবেন না!

কে না চায়, নিজের বয়স কমিয়ে আরও একটু তরুণ থাকতে? নিজের ত্বকে বয়সের ছাপ লুকাতে কত কিছুই তো করেন সবাই। ছুরিকাঁচির নিচে গিয়ে প্লাস্টিক সার্জারি না করিয়েও যে প্রাকৃতিক উপায়ে বা নিজ চেষ্টায় যে ত্বকের তারুণ্য রাখা যায়, সেটা মানতে চান না অনেকেই।

সম্প্রতি হলিউডের এক রূপ বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন কী করে খুব সহজে নিজেদের ত্বককে বয়সের ছাপ থেকে বাঁচাতে পারেন-

সূর্য থেকে দূরে থাকুন

সূর্যের আলোর তীব্রতা আপনার ত্বককে শতকরা ৮০ ভাগ বুড়িয়ে দিতে পারে খুব সহজেই। তাই সানস্ক্রিন ক্রিম না মেখে বের হবেন না কোথাও। ত্বক ঠিক রাখতে দিনে একাধিকবারও ব্যবহার করতে পারেন।

ঠিক প্রসাধনী ব্যবহার করুন

সাজগোজ এবং ত্বক রক্ষায় আপনি কোন প্রসাধনী ব্যবহার করছেন সেটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। বয়সের ছাপ নিয়ন্ত্রণে রাখতে ৩০ বছরের পরের সবার সকাল ভিটামিন সি ও রাতে ভিটামিন এ সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করা উচিত।

রাতে নিয়মিত ত্বকের যত্ন নিন

রাতে ঘুমানোর আগে দৈনিক নিয়ম করে ক্রিম ব্যবহার করুন, চোখের ক্রিম দিন এবং ঠোঁটের যত্ন নিন। ঘুমানোর সময় আপনার বিশ্রামরত ত্বকের জন্য এগুলো খুব উপকারী।

মেকআপ না তুলে ঘুমাবেন না

যত ক্লান্তই থাকুন, ত্বকে মেকআপ নিয়ে কখনই ঘুমিয়ে পড়বেন না। ঘুমানোর আগে অবশ্যই পরিষ্কার পানি দিয়ে, ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে তারপর ঘুমাবেন। এতে আপনার ব্ল্যাকহেডস হবার আশঙ্কাও কম থাকবে।

খাবার বুঝে খান

আপনার শরীরকে আপনি যা খাওয়াবেন, আপনার ত্বকে সেটারই প্রতিফলন ঘটবে। ফ্যাটি বা তেলযুক্ত খাবার, অ্যালকোহল বা ধূমপান যত কম করবেন, আপনা ত্বক তত বেশি সতেজ, সজীব থাকবে।

পর্যাপ্ত ঘুমান

গবেষণায় দেখা গেছে, সাত ঘন্টার কম যারা ঘুমান, তাদের ক্ষেত্রে হুট করে বুড়ো হয়ে যাবার বা ত্বকে বয়সের ছাপ অনেক বেশি দেখা যাওয়ার সম্ভাবনা থাকে।

ব্যায়াম করুন, তরুণ থাকুন

নিয়মিত ব্যায়াম শুধু আপনার স্বাস্থ্যই ভালো রাখে না, আপনার ত্বকেও আনে চিরসবুজ ভাব। ঘাম ঝড়িয়ে ব্যায়াম করলে আপনার মধ্যে বয়সের ছাপ বোঝা যাবে অন্যদের তুলনায় অনেক কম।

দুশ্চিন্তা বাদ দিন

মেজাজ ফুরফুরে না রেখে সারাক্ষণ দুশ্চিন্তা করলে যে কারও বয়সের চেয়ে তাকে পাঁচ বছর বেশি বয়স্ক লাগে।

Check Also

শরীরের কোথায় তিল থাকলে অর্থকষ্ট হয়

মানুষের শরীরে তিল থাকলে বাহ্যিক সৌন্দর্য বাড়ে। বিশেষ করে মুখমণ্ডলে তিল থাকলে আলাদা সৌন্দর্য চোখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *