Wednesday , April 25 2018
Home / জীবনযাপন / ব্যবহৃত টি ব্যাগের জাদুকরী কিছু ব্যবহার

ব্যবহৃত টি ব্যাগের জাদুকরী কিছু ব্যবহার

একবার চা বানালেই ‘টি ব্যাগ’ এর কাজ শেষ, এমনটাই ধারণা করে থাকেন বেশিরভাগ মানুষ। তাই চা বানানো শেষে টি ব্যাগের জায়গা হয় সোজা ডাস্টবিনে। কিন্তু এই ব্যবহৃত টি ব্যাগগুলোই দৈনন্দিন বিভিন্ন জরুরি কাজে লাগতে পারে নানা ভাবে।

ব্যবহৃত ‘টি ব্যাগ’ কী কী কাজে লাগতে পারে, দেখে নেয়া যাক তার কিছু উদাহরণ-

রোদে পোড়া দাগ দূর করতে

চা এ ট্যানিক এসিড থাকে যা সান বার্ণ বা রোদে পোড়া কঠিন দাগও দূর করে। ৪-৫টি ব্যবহৃত টি ব্যাগ বাথটাবে ২৫ মিনিট ভিজিয়ে রেখে দিনে দুইবার ঠাণ্ডা পানি দিয়ে গোসল করলে শরীরের যে কোন অংশের রোদে পোড়া অংশ ধীরে ধীরে পরিষ্কার হয়ে যাবে।

পায়ের দুর্গন্ধ দূর করতে

গরম পানিতে টি ব্যাগ ভিজিয়ে রেখে সেখানে পা ডুবিয়ে রাখলে পায়ের যেকোন ধরণের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

হাঁড়ি-পাতিল পরিষ্কার করতে

চা এর বিভিন্ন উপাদান রান্নার হাঁড়ি-পাতিলের জমে যাওয়া দাগ দূর করতে সাহায্য করে। প্রতিবার ব্যবহারের পর হাঁড়ি-পাতিল পুরনো টি ব্যাগ দিয়ে ঘষলেই পরিষ্কার হয়ে যাবে সব দাগ।

চোখের ভাঁজ দূর করতে

২-৩টি ব্যবহৃত টি ব্যাগ এক করে চোখের পাতার ওপর বসিয়ে দিন। প্রতিদিন ব্যবহারে চোখের ভাঁজ পড়া কমে গিয়ে আপনার চোখ হয়ে উঠবে আরও সতেজ।

গাছের ছোটখাট রোগ দূর করতে

গাছকে বিভিন্ন ইনফেকশন থেকে বাঁচাতে পানি দেয়ার সাথে সাথে ব্যবহৃত টি ব্যাগ থেকে শুকনো চা পাতার গুঁড়ো মাটিতে চেপে দিলে গাছ ইনফেকশন থেকে বাঁচবে। গাছের উর্বরতাও বাড়ে চায়ের মাধ্যমে।

কাঁচ পরিষ্কার করতে 

ব্যবহৃত টি ব্যাগের চায়ের পাতা ফুটিয়ে স্প্রে তৈরি করে নিন। কাঁচে ছিটিয়ে কাপড় দিয়ে একটু মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে কাঁচের যে কোন কিছু।

মুখের দুর্গন্ধ দূর করতে

ব্যবহৃত টি ব্যাগ থেকে আর একবার চা বানিয়ে কুলি করে নিন। মুহূর্তেই মুখের দুর্গন্ধ দূর হবে। ব্যাকটেরিয়াও ধীরে ধীরে বিদায় হবে এই পদ্ধতিতে।

Check Also

শরীরের কোথায় তিল থাকলে অর্থকষ্ট হয়

মানুষের শরীরে তিল থাকলে বাহ্যিক সৌন্দর্য বাড়ে। বিশেষ করে মুখমণ্ডলে তিল থাকলে আলাদা সৌন্দর্য চোখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *