Wednesday , April 25 2018
Home / বিদেশ / ৫৭ মুসলিম দেশের সৈন্য নিয়ে ‘আর্মি অব ইসলাম’ গড়ছে তুরস্ক

৫৭ মুসলিম দেশের সৈন্য নিয়ে ‘আর্মি অব ইসলাম’ গড়ছে তুরস্ক

৫৭ মুসলিম দেশের সেনাবাহিনীর সদস্যদের নিয়ে ‘আর্মি অব ইসলাম’ নামে বিশাল সামরিক বাহিনী গঠনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ইসরায়েল দখল এমনকি দেশটিতে হামলা চালাতেও সক্ষমতা অর্জন করতে পারবে এই সামরিক বাহিনী।

তুরস্কের স্থানীয় ভাষার দৈনিক ইয়েনি সাফাক এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, মুসলিম বিশ্বের দেশগুলোর জোট ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) ৫৭ সদস্য রাষ্ট্রের সৈন্য নিয়ে এই সামরিক বাহিনী গঠনের পরিকল্পনা করছে তুরস্ক।

দৈনিক ইয়েনি সাফাক বলছে, ওআইসি-ভূক্ত দেশগুলোর জনসংখ্যা প্রায় ১৬৭ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৯৩১ জন। এসব দেশের সক্রিয় সৈন্য রয়েছে প্রায় ৫২ লাখ। এছাড়া ৫৭ মুসলিম দেশের সামরিক বাজেট প্রায় ১৭৪ বিলিয়ন মার্কিন ডলারের।

অন্যদিকে, ইসরায়েলের মোট জনসংখ্যা প্রায় ৮০ লাখ ৪৯ হাজার ৩১৪ জন। মধ্যপ্রাচ্যের এই দেশটির সক্রিয় সেনা রয়েছে ১ লাখ ৬০ হাজার; বার্ষিক সামরিক বাজেট প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার।

তুরস্কের এই দৈনিক বলছে, ওআইসির সদস্য দেশগুলো যদি এই সামরিক বাহিনী গঠনে সম্মত হয় তাহলে তা ইসরায়েলি বাহিনীর চেয়ে বেশি শক্তিশালী হবে। একই সঙ্গে ইসরায়েলে হামলা এমনকি দেশটি দখলেও নিতে পারবে এ বাহিনী।

Check Also

জর্জ ডব্লিউ বুশ ও এক পতিতার মৃত্যুদন্ডের গল্প!

‘আমিই ওই লোকগুলোকে হত্যা করেছি, একদম ঠাণ্ডা মাথায়। আমাকে বাঁচিয়ে রেখে কোন লাভ নেই.. আমি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *