Monday , April 23 2018
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / মাত্র ১০ টাকায় কেনা যাবে পৃথিবীর সবচেয়ে ছোট কম্পিউটার!

মাত্র ১০ টাকায় কেনা যাবে পৃথিবীর সবচেয়ে ছোট কম্পিউটার!

মাত্র ১০ টাকায় কেনা যাবে কম্পিউটার। কি চমকে গেলেন? চমকানোর কিছুই নেই। কম্পিউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠান আইবিএম মাত্র দশটাকায় পৃথিবীর সবচেয়ে ছোট কম্পিউটার বাজারে নিয়ে আসতে যাচ্ছে।

আইবিএম তাদের বাৎসরিক সম্মেলন ‘আইবিএম থিঙ্ক ২০১৮’ তে এ ঘোষণাটি দিয়েছে।

কম্পিউটারটির একটি প্রোটোটাইপ ইতোমধ্যেই তৈরি হয়ে গেছে। আইবিএম গবেষকরা কম্পিউটারটির কার্যকারিতা পরীক্ষা করছেন। তবে কবে নাগাদ বাজারে আসবে সেটা ঘোষণা করেনি প্রতিষ্ঠানটি।

এটি আক্ষরিক অর্থেই একটি লবণের দানার চেয়ে ছোট কম্পিউটার। আকারে ছোট হলে কি হবে? কাজে কোনো অংশেই কম নয় এটি। ১৯৯০ সালের এক্স৮৬ চিপের সমান কাজ করতে পারবে আইবিএমের নতুন ক্ষুদে কম্পিউটারটি। কম্পিউটারটি এক মিলিমিটার বাই এক মিলিমিটার আকৃতির হবে। কয়েকশো ট্রানজিস্টর, চার মেগাবাইটের মত র‌্যাম, একটি সোলার সেল ও একটি কমিউনিক্যাশন মডিউল থাকবে এটিতে। ক্ষুদে এই কম্পিউটারে থাকবে এক পিক্সেলের এলইডি ডিসপ্লে।

এটি দিয়ে তথ্য পর্যবেক্ষণ, বিশ্লেষণ, আদান-প্রদান ও সেটি নিয়ে কাজ করা যাবে। দৈনন্দিন নানা কাজে ব্যবহার করা যাবে কম্পিউটারটি। যারা বিটকয়েন মাইনিং ও আদান-প্রদান করেন তাদের ভীষণ কাজে লাগবে এই কম্পিউটারগুলো। ব্লকচেইন পদ্ধতিতে তথ্য সংরক্ষণ ও সেটি নিয়ে কাজ করতে গেলে যে পরিমাণ তথ্য আদান-প্রদান করতে হয় তার জন্য শক্তিশালী কম্পিউটার প্রয়োজন। এগুলো চালাতেও প্রচুর বিদ্যুৎ খরচ হয়।

কিন্তু নতুন ক্ষুদে কম্পিউটারগুলো দিয়ে প্রচুর পরিমাণ তথ্য দ্রুত প্রক্রিয়াজাত করা যাবে। রোবট বা কৃত্রিম বুদ্ধিমান প্রোগ্রামে তথ্য বাছাই করার কাজও করা যাবে এই কম্পিউটার দিয়ে।

এবার পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম এবং পৃথিবীর সবচেয়ে সস্তা কম্পিউটারটি বাজারে কবে আসবে, সেটার জন্য অপেক্ষার পালা।

Check Also

বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে ফেসবুক পোস্টে যা বললেন মার্ক জাকারবার্গ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পাঁচ কোটি গ্রাহকের তথ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার কৌশল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *