Monday , April 23 2018
Home / জানা অজানা / ভয়ঙ্কর খবরঃ বোতলের পানি কিনে কি খাচ্ছি? আতকে উঠবেন

ভয়ঙ্কর খবরঃ বোতলের পানি কিনে কি খাচ্ছি? আতকে উঠবেন

অ্যাকুয়াফিনা, নেসলে, দাসানিসহ বিশ্বের নাম করা ব্র্যান্ডের বোতলজাত পানিতে ছোট ছোট প্লাস্টিক কণার উপস্থিতি পেয়েছেন গবেষকরা। তারা বলছেন, বোতলজাত প্রতি লিটার পানিতে গড়ে ১০টি প্লাস্টিক কণা রয়েছে। যার প্রতিটির দৈর্ঘ্য একজন মানুষের চুলের চেয়ে বেশি।

৯টি দেশের ২৫০টি ব্র্যান্ডের বোতলজাত পানির উপর গবেষণা চালিয়ে এ তথ্য তুলে ধরা হয়েছে।গবেষণায় নেতৃত্ব দেয়া সংবাদ সংস্থা অরব মিডিয়ার বরাতে আজ বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে বিবিসি।

তবে যেসব কোম্পানির পানি পরীক্ষা করা হয়েছে তারা বলছে, তাদের পানি উৎপাদন কারখানাগুলো সর্বোচ্চ মানসম্পন্ন।ফ্রেডোনিয়ায় স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের গবেষকরা এই পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন।
বিশ্ববিদ্যালয়টির রসায়দ বিদ্যার অধ্যাপক শেরি ম্যাসন এই গবেষণা নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, আমরা ব্র্যান্ডের পর ব্র্যান্ড, বোতলের পর বোতল পানিতে পরীক্ষা-নিরীক্ষা করে মাইক্রোপ্লাস্টিক পেয়েছি।কোনো নির্দিষ্ট ব্র্যান্ডকে উদ্দেশ করে এ গবেষণা চালানো হয়নি বলে উল্লেখ করেন তিনি।
ম্যাসন বলেন, আমরা সর্বত্রই প্লাস্টিক পেয়েছি।

তবে এখনো পর্যন্ত এই ছোট ছোট প্লাস্টিক কণা ক্ষতি করতে পারে কিনা তার প্রমাণ পাওয়া যায়নি। তবে বিষয়টি যে বিজ্ঞানের একটি বড় অংশ হয়ে দাঁড়িয়েছে তা প্রতীয়মান হচ্ছে।
তিনি বলেন, এটা এখনো সর্বনাশ ডেকে আনেনি, তবে আমরা যে পরিমাণের কথা বলেছি- তা উদ্বেগের বিষয়।

স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের গবেষকরা বলছেন, বোতলজাত পানিতে যে প্লাস্টিক আছে- তার মধ্যে পলিপ্রোপাইলিন ৫৪ শতাংশ । এটি মূলত বোতলের ক্যাপে ব্যবহৃত হয়। নাইলোন ১৬ শতাংশ, পলিস্ট্রিন ১১ শতাংশ, পলিথিলিন ১০ শতাংশ, পলেস্তার ৬ শতাংশ ও অন্যান্য প্লাস্টিক রয়েছে ৩ শতাংশ।

এদিকে বিবিসির আরেক প্রতিবেদনে জানানো হয়েছে, বিষয়টি জনসম্মুখে আসার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চুলচেরা বিশ্লেষণে নেমেছে।

সংস্থাটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে- বোতলজাত পানিতে এই মাইক্রোপ্লাস্টিক আসলেই মানব শরীরের জন্য ক্ষতিকর কিনা? এবং ক্ষতিকর হলে তা কতটুকু?

Check Also

বাংলাদেশি মেয়েরা বিয়ের নামে চীনে যেভাবে বিক্রি হচ্ছে !

বিয়ের নামে চীনে যেভাবে- নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি রাঙ্গামাটিতে গত মাসে ভ্রমণে আসেন এক চীনা তরুণ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *