Friday , April 20 2018
Home / খেলাধুলা / কোহলি, রোহিতদের পারিশ্রমিক শুনলে চোখ কপালে উঠবে আপনার

কোহলি, রোহিতদের পারিশ্রমিক শুনলে চোখ কপালে উঠবে আপনার

ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে নানা দেশে নানা কথাই উঠছে সাম্প্রতিককালে। কয়েকদিন আগে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সভায় বাংলাদেশের সাকিব আল হাসান কম পারিশ্রমিকের বিষয়টাই তুলে ধরেছিলেন। যেটার ওপর আলোচনা অনুষ্ঠিত হয় এবং এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি শঙ্কা প্রকাশ করেন, কম পারিশ্রমিকের কারণে ক্রিকেটাররা খুব দ্রুতই ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের দিকে ঝুঁকছে।

এমনই যখন ক্রিকেট বিশ্বের পরিস্থিতি, তখন ভারতীয় ক্রিকেটারদের পারিশ্রমিকের কথা শুনলে যে কারও চোখ কপালে উঠে যাবে। কিছুদিন আগে বিরাট কোহলিরাও ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন পারিশ্রমিক বাড়ানোর। তারই ফল পেলো তারা। নতুন ঘোষিত ভারতীয় কেন্দ্রীয় চুক্তিতে বিরাট কোহলি, রোহিশত শর্মাসহ ৫জন ‘এ’ প্লাস ক্যটাগরির ক্রিকেটারের পারিশ্রমিক ধরা হয়েছে ৭ কোটি রুপি করে। বাংলাদেশের মুদ্রায় প্রায় ৯ কোটি ১২ হাজার টাকা।

সুপ্রিম কোর্ট নিযুক্ত বিসিসিআই-এর কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের সঙ্গে বৈঠকে শাস্ত্রী-কোহলিরা সর্বোচ্চ গ্রেডের ক্রিকেটারদের বার্ষিক চুক্তির টাকা ১২ কোটি করার দাবি জানিয়েছিলেন। সেই দাবি পুরোপুরি মেনে না নিলেও অর্থের পরিমাণ বাড়ানো হয়েছে তিনগুণেরও বেশি। গ্রেডেশন সিস্টেমেও রদবদল করা হয়েছে। এ’র বদলে সর্বোচ্চ গ্রেড করা হয়েছে ‘এ প্লাস’। চার স্তরের গ্রেডেশনে বাকি তিনটি ধাপ আগের মতোই ‘এ’, ‘বি’ ও ‘সি’।

‘এ প্লাস’ গ্রেডের ক্রিকেটাররা পাবেন বছরে ৭ কোটি রুটি। এই তালিকায় রয়েছেন অধিনায়ক বিরাট কোহলি, স্টপ গ্যাপ অধিনায়ক রোহিত শর্মা, ওপেনার শিখর ধাওয়ান ও দুই পেসার ভুবনেশ্বর কুমার এবং জসপ্রিত বুমরাহ। এই পাঁচ ক্রিকেটারই তিন ফরম্যাটে ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেন। শিখর ধাওয়ান আগের চুক্তিতে পেতেন ৫০ লাখ রুপি। এবার তিনি পাচ্ছেন ৭ কোটি রুপি। অথ্যাৎ, ১৩০০ গুণ বাড়ানো হয়েছে তার পারিশ্রমিক। রোহিত, ভুবনেশ্বর, বুমরাহদের পারিশ্রমিক বেড়েছে ৬০০ গুণ করে বেশি। কারণ, এরা পেতেন বার্ষিক ১ কোটি রুপি করে।

‘এ’ গ্রেডের ক্রিকেটাররা পাবেন বছরে ৫ কোটি রুপি। এ তালিকায় আছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মুরালি বিজয়, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, মহেন্দ্র সিং ধোনি ও ঋদ্ধিমান সাহা।

‘বি’ গ্রেডের ক্রিকেটারদের বার্ষিক পারিশ্রামিক নির্ধারণ করা হয়েছে ৩ কোটি রুপি। লোকেশ রাহুল, উমেশ যাদব, কুলদীপ যাদব, ইউযবেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া, ইশান্ত শর্মা ও দীনেশ কার্তিক এই গ্রেডে জায়গা পেলেন। ‘সি’ গ্রেডের বার্ষিক এক কোটি রুপির চুক্তিতে রয়েছেন কেদার যাদব, মানিস পান্ডে, অক্ষর প্যাটেল, করুন নায়ার, সুরেশ রায়না, পার্থিব প্যাটেল ও জয়ন্ত যাদব।

গত বছর অক্টোবর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমায় চুক্তির এই বর্ধিত অর্থ পাবেন ক্রিকেটাররা। নারী ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে নতুন ‘সি’ গ্রেডের অন্তর্ভূক্তি ঘটেছে। ‘এ’ গ্রেডের ক্রিকেটাররা বছরে ৫০ লক্ষ রুপি করে পাবেন। ‘বি’ ও ‘সি’ গ্রেডের ক্রিকেটারদের জন্য বরাদ্দ হয়েছে যতাক্রমে ৩০ ও ১০ লক্ষ রুপি করে।

Check Also

সানরাইজার্স হায়দরাবাদের নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান!

স্মিথ রাজস্থান রয়্যালসের নেতৃত্ব ছেড়ে দিলেও ডেভিড ওয়ার্নারের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সানরাইজার্স হায়দরাবাদ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *