Friday , April 20 2018
Home / অর্থ ও বাণিজ্য / ফের কুয়েতে নিষেধাজ্ঞা বাংলাদেশী শ্রমিক নিয়োগে

ফের কুয়েতে নিষেধাজ্ঞা বাংলাদেশী শ্রমিক নিয়োগে

বাংলাদেশি শ্রমিক নিয়োগে ফের নিষেধাজ্ঞা আরোপ করেছে কুয়েত। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল জাররাহ এ নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছেন।

নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ওই দৈনিকের খবরে বলা হয়, বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর বাংলাদেশিদের রেসিডেন্স পারমিটের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। সেইসাথে নানা অনিয়ম এবং কর্মক্ষেত্রে পাচারাকারীদের নিয়ম লঙ্ঘনের কারণেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কুয়েতের নিরাপত্তা সংস্থাগুলো তাদের রিপোর্টে বলেছে, গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে মূলত নানা লঙ্ঘণ হয়েছে। আর এমন রিপোর্টই নিষেধাজ্ঞা পুনর্বহালের সিদ্ধান্তের নেপথ্যে অনুঘটক হিসেবে কাজ করেছে।

উল্লেখ্য, ১৯৭৬ সাল থেকে বাংলাদেশি শ্রমিক নিয়োগ শুরু করে কুয়েত। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্যমতে, ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে আনুমানিক ৪ লাখ ৮০হাজার শ্রমিক নেয় দেশটি। তবে, ২০০৭ সালে বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ করে দেয় কুয়েত। নিয়োগে অনিয়ম এবং বাংলাদেশি শ্রমিকদের অবৈধ কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে নিয়োগ বন্ধ করা হয়।

পরে ২০১৪ সালে কুয়েত ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। ফের উপসাগরীয় এ দেশটিতে কাজ করার সুযোগ পায় বাংলাদেশি শ্রমিকরা। ২০১৬ সালের মে মাসে দেশটি অনিয়মের নানা নিরাপত্তা রিপোর্ট পাওয়ার পর পুরুষ গৃহকর্মী নিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করে।

তথ্যসুত্র: গালফ নিউজ

Check Also

যে তিন কারণে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বাংলাদেশের

সড়ক দুর্ঘটনায় অকাল মৃত্যু রোধে জনসচেতনতা বৃদ্ধিতে ক্রিকেটার মাশরাফির নেতৃত্বে শপথ নিলেন কয়েক হাজার মটরসাইকেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *