Wednesday , April 25 2018
Home / খেলাধুলা / পাইবাসই হচ্ছেন বাংলাদেশের কোচ

পাইবাসই হচ্ছেন বাংলাদেশের কোচ

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রিচার্ড পাইবাসই হতে যাচ্ছেন বাংলাদেশ দলের স্থায়ী প্রধান কোচ। চন্ডিকা হাথুরুসিংহে টাইগারদের প্রধান কোচের পদ থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেওয়ার পর যে শূন্য পদের সৃষ্টি হয়েছিল, দীর্ঘ সময় পর সেটি পূরণ করতে আবারও বাংলাদেশে আসছেন এর আগেও সাকিব-তামিমদের নিয়ে কাজ করা পাইবাস।

২০১২ সালের মে মাসে বাংলাদেশের কোচ হিসেবে দায়িত্ব পেয়েছিলেন ইংলিশ কোচ পাইবাস। সে যাত্রায় সাড়ে চার মাস প্রধান কোচের দায়িত্বে ছিলেন তিনি।

খেলোয়াড়দের আটপৌরে চলাফেরার বিরোধী চন্ডিকা হাথুরুসিংহের বিদায়ের পর বাংলাদেশ দলের জন্য কড়া মেজাজের একজন কোচই হয়ত খুঁজছিল বিসিবি। তাই শেষপর্যন্ত দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বেছে নিয়েছে পাইবাসকেই, যিনি এর আগে আলোচনায় এসেছিলেন খেলোয়াড়দের উপর কড়াকড়ি আরোপ করে। বিশ্বস্ত সূত্রের খবর, শীঘ্রই বাংলাদেশ দলের দায়িত্ব গ্রহণ করবেন পাইবাস।

৬ বছর আগে বাংলাদেশের কোচ হিসেবে কাজ করেছিলেন এই ইংলিশ বংশোদ্ভূত জনপ্রিয় ক্রিকেট ব্যক্তিত্ব। সেবার অবশ্য তার কাজের মেয়াদ ছিল মাত্র চার মাস। প্রধান কোচ হিসেবে দলের পরিচালনার চাবি পুরোপুরি নিজের হাতে রাখতে চেয়েছিলেন এই কোচ। সেই প্রস্তাবে সম্মত হয়নি বোর্ড। আনুষ্ঠানিক বিদায়ও নেননি। ছুটি কাটানোর এক পর্যায়ে জানিয়েছিলেন, আর ফিরছেন না বাংলাদেশে।

সেই পাইবাস বাংলাদেশে ফিরলে অন্তত অসন্তুষ্টি থাকবে না- এটুকু বলা যায় নিশ্চিত করেই। পাকিস্তানে কাজ করেছেন কোচ হিসেবে। দক্ষিণ আফ্রিকায়ও কাজ করেছেন দক্ষতার সাথে। ভারতের আলোচিত কোচ তত্ত্বেও জোরেশোরে শোনা গিয়েছিল তার নাম। জাতীয় দলের কোচ হওয়ার যোগ্যতা তার তাই বেশ ভালোভাবেই আছে।

বিসিবির কোচ হিসেবে আগ্রহ প্রকাশ করে ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঢাকায় আসেন পাইবাস। সাক্ষাৎকার দিতে বাংলাদেশ সফরে আসার পর বিসিবি অফিসে নাজমুল হাসান পাপনের উপস্থিতিতে বাংলাদেশ দলকে নিয়ে নিজের পরিকল্পনার কথা জানান তিনি। বাংলাদেশের সাবেক এই কোচের পরিকল্পনা শুনে সন্তুষ্টই ছিলেন বিসিবি প্রধান। তবে তার ব্যাপারে তখনই চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Check Also

বিরাট কোহলিকে ‘‌ননসেন্স’‌ বললেন ইংলিশ পেসার বব উইলিস

ইংল্যান্ড সফরের আগে কাউন্টি ক্রিকেট খেলার সিদ্ধান্ত নিয়েছেন বিরাট কোহলি। সারের হয়ে তিনটি ম্যাচ খেলবেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *